ঢাকা রবিবার
২১ জুলাই ২০২৪
০৬ জুন ২০২৪

বাংলাদেশ ও চীনের যৌথ উদ্যোগে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ


Reporter01
69

প্রকাশিত: ১৩ জুন ২০২৪
বাংলাদেশ ও চীনের যৌথ উদ্যোগে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ Collected from online



বাংলাদেশ ও চীনের যৌথ উদ্যোগে জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে। চীনের সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি (সিআইআরই) চায়না ও বাংলাদেশের সরকারি কোম্পানি বি-আর পাওয়ারজেন এ প্রকল্প বাস্তবায়ন করবে। ব্যয় ধরা হয়েছে ১৭০ মিলিয়ন ডলার। কর্মসূচি বাস্তবায়নে প্রাথমিক বিদ্যালয়, স্বাস্থ্যকেন্দ্র, মসজিদ, মার্কেট, পুকুরসহ বিভিন্ন স্থাপনা ও ২৪১টি পরিবারকে পুনর্বাসন করতে হবে।

বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে পাওয়ারজেন ও সিআইআরইর মধ্যে প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত চুক্তি সই হয়েছে। এ লক্ষ্যে একটি যৌথ কোম্পানি গঠন করা হবে, যাতে সিআইআরই এর শেয়ার থাকবে ৭০ শতাংশ ও পাওয়ারজেনের ৩০ শতাংশ। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে এ বিদ্যুৎ কেন্দ্র।

চুক্তিতে সই করেন বি-আর পাওয়ারজেনের ব্যবস্থাপনা পরিচালক দূর্জোটি প্রসাদ সেন ও সিআইআরইর ব্যবস্থাপনা পরিচালক ঝিউসেন ওয়াং। অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ হাজারো বাধা-বিপত্তি সত্ত্বেও নবায়নযোগ্য জ্বালানির প্রসারে কাজ করছে। ৪০ শতাংশ বিদ্যুৎ পরিষ্কার (ক্লিন) জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ চলছে। আশা করা যাচ্ছে, ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। তবে প্রকল্পগুলো সময়মতো প্রকল্প বাস্তবায়ন করতে হবে।


আরও পড়ুন: