ঢাকা রবিবার
২১ জুলাই ২০২৪
২১ জুন ২০২১

আপাতত প্রেম বা বিয়ে নিয়ে চিন্তা নেই জীবনটাই উপভোগ করতে চাই।


নিউজ ডেস্ক
203

প্রকাশিত: ১১ মার্চ ২০২১
আপাতত প্রেম বা বিয়ে নিয়ে চিন্তা নেই জীবনটাই উপভোগ করতে চাই।



ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী ও মডেল সাদিয়া জাহান প্রভা শুরুতেই বলে নিলেন, তিনি সাক্ষাৎকার দিবেন না! সাংবাদিকদের প্রতি নানা অভিযোগ আছে তার। এরমধ্যে অন্যতম অভিযোগ- কথা না বলে, এমনকি ভুয়া খবর প্রকাশ।অবশেষে রাজি হলেন তিনি।২০০৬ সালে বিনোদন মাধ্যমে নাম লিখিয়েছেন প্রভা। মাঝখানে ব্যক্তিগত কারণে দুই বছর বিরতি দিয়েছিলেন। সেই হিসেবে ১২ বছরের একটা লম্বা জার্নি তার।ক্যারিয়ারের উত্থান-পতন সামলে তিনি এগিয়ে যাচ্ছেন। তবে এখন খুব সাবধানে পা ফেলেন। যা-ই করেন, জীবনে আর ভুল করা যাবে না!

জানতে চাই, এক যুগ পার করার পর কেমন লাগছে?'আসলে খারাপ-ভালো মিলেই কেটেছে। আমি প্রবল আগ্রহ নিয়ে এবং আমাকে এখানে থাকতেই হবে- এই চিন্তা থেকে কাজ করিনি কখনো। এলাম, কাজ করলাম- এইভাবে কাজ করছি। সামনেও তাই করব,' বললেন প্রভা।অন্য সবার মতো তার জীবন বা ক্যারিয়ার 'স্বাভাবিক' নয়। জীবনের এমন একটা সময় পার হয়ে এসেছেন, যেটার জন্য তিনি দায়ী নন।

প্রভা বলেন, 'আজ থেকে প্রায় দশ বছর আগে আমার সাথে যা ঘটেছে, সেটার জন্য আমি দায়ী নই! একজনের অসততার কারণে আমাকে সারাজীবন ভুগতে হয়েছে। আমি ভুগেছি।  তবে সব কিছু সামলে ধীরে ধীরে স্বাভাবিক হতে পারছি, এটাই আমার বড় প্রাপ্তি।' প্রভার কাছে জানতে চাই সেই উঠে দাঁড়ানোর গল্প। সপ্রতিভভাবে জানিয়ে দেন, এমন ঘটনার পর মেয়েরা সাধারণত আত্মহত্যার মতো খারাপ সিদ্ধান্ত নেয় অথবা বিদেশে চলে যায়। এইসব করেননি তিনি; বরং চেষ্টা করছেন সুস্থ সুন্দর জীবনযাপনের। মাঝে বিয়ে করেছিলেন; সেই সম্পর্কের ইতি টেনেছেন।

তিনি বলেন, 'ওই সময়ে আমাকে সবচেয়ে বেশি সাহায্য করছে আমার পরিবার; মানে মা-বাবা, ভাই, দুই কাজিন আর এক বান্ধবী। তারা সারাক্ষণ আমাকে আগলে রেখেছেন। বুঝিয়েছেন, জীবনটা আমার। যা ঘটছে, সেটা আমার জন্য হয়নি।'তবে প্রভার মতো একজন শিল্পীকে কাজে ফেরানোর পেছনে তার প্রাক্তন স্বামী শান্তরও অবদান রয়েছে। প্রভা বলেন, 'ওর সঙ্গে আমার আর সম্পর্ক নেই। তবে এটুকু বলতে পারি, আমাকে কাজে ফেরানোর পেছনে ওর অবদান রয়েছে।'তবে ওই খারাপ সময় কাটিয়ে ওঠতে তিনটি বিষয় খেয়াল রেখেছেন প্রভা: ধৈর্য, আত্মবিশ্বাস এবং সৃষ্টিকর্তার ওপর পূর্ণ বিশ্বাস।

প্রভা আরও বলেন, 'ওই ঘটনার পর অনেক সহশিল্পী আমার সঙ্গে কাজ করতে চাননি। আমাকে দেখলে এড়িয়ে গেছেন।  এমন হয়েছে- সব কিছু ঠিকঠাক, শুটিংয়ের আগের রাতে মানা করে দিয়েছেন; বলেছেন, আমি থাকলে তিনি অভিনয় করবেন।  পরে অবশ্য প্রযোজক তাকেই বাদ দিয়েছেন। অন্য একজনকে নিয়ে আমার সঙ্গে কাজ করেছেন।'

'আসলে এইসব ঘটনা আমাকে আরও শক্ত হতে শিখিয়েছে।  কিছু মানুষ সাহস দিয়েছেন। বিশেষ করে সিনিয়র অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, প্রডিউসার বশির ভাই, তার স্ত্রী আমাকে বুঝিয়ে ধৈর্য ধরতে বলতেন। আমি সেটা করে সফল।'"তারা বলতেন, 'এই খারাপ সময় থাকবে না। তোমার কাছে শুধু অনুরোধ, ভালো সময়ে এই মানুষগুলোর আচরণ তুমি মনে রাখবে না।' আমি সেটাই করছি," যোগ করেন প্রভা।

তিনি আরও বলেন, 'মজার ব্যপার হলো, তখন কাজ করতে না চাওয়া সেই সহশিল্পী ৩-৪ বছর পর আমার সঙ্গে অভিনয় করেছেন! আমার অভিনয়ের প্রশংসা করেছেন। আমার স্কেচ এঁকেছেন।'ভবিষ্যৎ পরিকল্পনা প্রসঙ্গে তিনি বলেন, 'আমি খুব শান্তিপূর্ণ জীবন পছন্দ করি। নিজেকে সুখি রাখার জন্য সব সময় চেষ্টা করি। তাই কোনো পরিকল্পনা নিয়ে এগিয়ে যাই না।'

নিজ জীবনের ভুলগুলো নিয়েও কথা বলেন তিনি: 'এতদিন যত সম্পর্কে জড়িয়েছিলাম, আমার মনে হয় সেগুলো টিকিয়ে রাখার জন্য সবচেয়ে বেশি চেষ্টা করেছি আমি। অবহেলা পেয়েও নিজে সবচেয়ে বেশি ছাড় দিয়েছি। হয়তো আমার ভুল; কারণ আমি আসলে মানুষ চিনতে ভুল করছি। তাই আপাতত প্রেম বা বিয়ে নিয়ে চিন্তা নেই। জীবনটাই উপভোগ করতে চাই।'


আরও পড়ুন:

বিষয়: