ঢাকা বৃহস্পতিবার
২৫ এপ্রিল ২০২৪
১৩ জুলাই ২০২১

শিরোপা জিততে চান মেয়েরা


Reporter01
83

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৪
শিরোপা জিততে চান মেয়েরা Collected from rtv online



ডেস্ক রিপোর্ট

ঢাকায় চলমান সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনালে আজ (০৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ ও ভারত পরস্পরের মুখোমুখি হবে। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় দুদলের শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হবে। ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিততে চান বাংলাদেশের মেয়েরা। এর আগে ২০২১ সালে প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিলেন লাল-সুবজের জার্সিধারীরা। এবার ঘরের মাঠে বয়সভিত্তিক সাফে আরেকটি শিরোপা নিজেদের করে নিতে চান তারা। এমন অভিন্ন লক্ষ্য নিয়েই আজ মাঠে নামবেন আফেইদা খন্দকাররা। তবে ফাইনালে প্রতিপক্ষ ভারত বলে চ্যালেঞ্জ থাকছে। অবশ্য ফাইনালে ওঠার আগে ভারতকে হারিয়েছেন স্বাগতিকরা। এই আত্মবিশ্বাস কাজে লাগিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচটিও রাঙাতে চান সাইফুল বারী টিটুর শিষ্যরা।

টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত ফুটবল খেলছেন মেয়েরা। দাপুটে ফুটবল খেলে অপরাজিত থেকে প্রাথমিক পর্বে সেরা দল হিসেবেই ফাইনালে উঠেছেন তারা। প্রাথমিক পর্বে নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৩-১ গোলে হারিয়ে দারুণ সূচনা করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল। এই ম্যাচে জোড়া গোল উপহার দেন সাগরিকা। নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত গোলশূন্য রেখেছিলেন ভারতের মেয়েরা। তবে দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে সাগরিকার গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। সর্বশেষ ভুটানের বিপক্ষে ৪-০ গোলে জয় তুলে নেন স্বাগতিক মেয়েরা। এই ম্যাচে একাদশে ৯টি পরিবর্তন আনা হলেও দলীয় পারফরম্যান্সে কোনো প্রভাব ফেলেনি।

প্রাথমিক পর্বে তিন ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট অর্জন করে বাংলাদেশ। অন্যদিকে প্রাথমিক পর্বে দুটি জয় ও একটি হারে ৬ পয়েন্ট অর্জন করে দ্বিতীয় সেরা দল হিসেবে ফাইনালে নাম লিখিয়েছে ভারত। ভুটানের বিপক্ষে ১০-০ গোলের জয় দিয়ে টুর্নামেন্টে যাত্রা করে তারা। পরের ম্যাচে বাংলাদেশের কাছে ১-০ গোলে হারলেও নিজেদের তৃতীয় ম্যাচে ভারতীয় মেয়েরা ৪-০ গোলে হারায় নেপালকে। এই জয়ই তাদের ফাইনালে খেলা নিশ্চিত করেছে। এবার ফাইনালে নিজেদের সেরা পারফরম্যান্স দেখানোর অপেক্ষায় ভারতীয়রা। তবে ভারতকে কীভাবে ব্যর্থ করে শিরোপা ঘরে তুলতে হবে, সেই অঙ্ক কষেই মাঠে নামবে বাংলাদেশ। টুর্নামেন্টের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে খেলছেন বাংলাদেশের মেয়েরা।

কোচ সাইফুল বারী টিটুও দলটিকে ঘিরে বেশ আত্মবিশ্বসী। তার বিশ্বাস, নিজেদের মতো করে খেলতে পারলে শিরোপা জয়ের সাফল্যের দেখা পাবে বাংলাদেশ। ফাইনালের আগে নিয়মিত একাদশে থাকা ফুটবলাররা বিশ্রামে ছিলেন। আজ ফাইনালে নিজেদের সেরা পারফরম্যান্স দেখানোর চেষ্টা করবেন আফেইদা খন্দকাররা। ফাইনালে ভালো খেলার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী তারা। অপরাজিত থেকেই চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য মেয়েদের। অতীতে বয়সভিত্তিক নারী ফুটবল দলের সফল কোচ ছিলেন গোলাম রাব্বানী ছোটন। তিনি দায়িত্ব ছেড়ে দেওয়ার পর সাইফুল বারী টিটু পেলেন নারী ফুটবল দলের দায়িত্ব। তার অধীনে ঘরের মাঠে বয়সভিত্তিক সাফে শিরোপা জয়ের সাফল্য পাওয়ার অপেক্ষায় বাংলাদেশ।


আরও পড়ুন:

বিষয়: