ঢাকা বুধবার
১৯ জুন ২০২৪
০৬ জুন ২০২৪

ডিএনএ লজিক ডিজাইনের নতুন সম্ভাবনা নিয়ে ড. হাসান বাবুর আন্তর্জাতিক প্রকাশনা


Reporter01
21

প্রকাশিত: ১০ জুন ২০২৪
ডিএনএ লজিক ডিজাইনের নতুন সম্ভাবনা নিয়ে ড. হাসান বাবুর আন্তর্জাতিক প্রকাশনা Collected from online



নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজী অনুষদের ডিন এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু রচিত ‘ডিএনএ লজিক ডিজাইন: কম্পিউটিং উইথ ডিএনএ’ নামক গ্রন্থ প্রকাশিত হয়েছে। গত ২৯ মে সিঙ্গাগাপুরের ওয়ার্ল্ড সায়েন্টিফিক পাবলিশিং কোং লিমিটেড প্রকাশনি সংস্থা থেকে প্রকাশিত হয়েছে। যা বৈজ্ঞানিক ড. হাসান বাবুর সপ্তম প্রকাশনা।

এই প্রকাশনায় বৈজ্ঞানিক ড. হাসান বাবু সম্পূর্ণ নতুন ও ভিন্ন আঙ্গিকে বিজ্ঞানভিত্তিক উদ্ভাবনী চিন্তা চেতনায় এ প্রকাশনাটি উপস্থাপন করেছেন। বইটি শুরু হয় ডিএনএ কম্পিউটিংয়ের মৌলিক বিষয় দিয়ে। ডিএনএ কম্পিউটিং, কম্পিউটিংয়ের ফর্ম যেখানে ডিজিটাল লজিক সার্কিটের পরিবর্তে ডিএনএ অণু ব্যবহার করা হয়। জৈবিক কোষকে এমন একটি সত্ত্বা হিসাবে বিবেচনা করা হয় যা একটি অত্যাধুনিক কম্পিউটারের মতো। তারপর ডিএনএ কম্পিউটিং এর মৌলিক ক্রিয়াকলাপ বর্ণনা করে। ডিএনএ কম্পিউটিং প্রেক্ষাপটে বিভিন্ন ধরনের লজিক্যাল ডিজাইন অনুবাদ করা হয় যেমন-পাটিগণিত সার্কিট, কম্বিনেশনাল সার্কিট, সিকুয়েন্সিয়াল সার্কিট, মেমরি ডিভাইস, প্রোগ্রামেবল লজিক ডিভাইস এবং ন্যানো প্রসেসর। বইটিতে তাপ এবং গতি গণনা কৌশল বৃত্তাকার আকারে উপস্থাপন করা হয়েছে। যার সমান্য কিছু তুলে ধরা হলো

ডিএনএ কম্পিউটার এখন আকর্ষণীয় একটি বিষয়। ডিএনএ প্রসেসর ইতিমধ্যেই তৈরি হয়েছে। ন্যানো টেকনোলজির বিকাশের যুগে, ডিএনএ কম্পিউটিং আরও কমপ্যাক্ট এবং কম শক্তি-সাশ্রয়ী কম্পিউটার তৈরিতে একটি বিশাল ভূমিকা পালন করে। ডিএনএ কম্পিউটিং হল এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে শক্তিশালী কম্পিউটারগুলোর উন্নতি লাভ করে এবং এটি আধুনিক কমপ্যাক্ট সার্কিট ডিজাইন করার জন্য সবচেয়ে প্রতিশ্রুতিশীল ন্যানো প্রযুক্তিগুলির মধ্যে একটি। গবেষকরা যারা ন্যানো প্রযুক্তি নিয়ে কাজ করছেন তাদের জন্য এই বইটি জ্ঞানের পরিধি বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে৷ চতুর্থ শিল্প বিপ্লবে, ডিএনএ কম্পিউটিং গবেষকদের কাছে একটি জনপ্রিয় বিষয়। এটি আধুনিক যুগের ভবিষ্যত কম্পিউটিং। শিল্পের অগ্রগতির জন্য এই বইটি বিজ্ঞানীদের জন্য একটি মাইলফলক হতে পারে। প্রকাশিত বেশিরভাগ বই ডিএনএ কম্পিউটিং-এর তাত্ত্বিক দিকগুলোতে ফোকাস করে। কিন্ত এই বইটি মূলত ডিএনএ কম্পিউটিংয়ের গভীরে যেতে এবং বুঝতে সহজ করার জন্য বিশদ পরিসংখ্যান সহ বিভিন্ন সার্কিট এবং সিস্টেমের ডিজাইন পদ্ধতির উপর ফোকাস করেছে।

এছাড়াও ড. হাসান বাবুর আরো বেশ কয়েকটি প্রকাশনা বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য প্রকাশনাসমুহ হলো:

  1.  Quantum Computing: A Pathway to Quantum Logic Design”, IOP (Institute of Physics) Publishing, 2nd Edition, 2023, Bristol, UK;
  2. “Multiple-Valued Computing in Quantum Molecular Biology”, Volume I, CRC Press, 2023, USA;
  3.  “Multiple-Valued Computing in Quantum Molecular Biology”, Volume II, CRC Press, 2023, USA;
  4.  “VLSI Circuits and Embedded Systems”, CRC Press, 2022, USA;
  5. “Control Engineering Theory and Applications”, CRC Press, 2022, USA;
  6. “Reversible and DNA Computing”, Wiley Publishers, 2021, UK.

আরও পড়ুন:

বিষয়: