ঢাকা বুধবার
১৯ জুন ২০২৪
০৬ জুন ২০২৪

পুঁজিবাজার থেকে ঋণ বিতরণের কাজ চলছে: সালমান এফ রহমান


Reporter01
42

প্রকাশিত: ২৭ মে ২০২৪
পুঁজিবাজার থেকে ঋণ বিতরণের কাজ চলছে: সালমান এফ রহমান Collected from online



নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজার থেকে ঋণ বিতরণ নিয়ে কাজ চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, অনেক দেশ শুধু ব্যাংক নয়, পুঁজিবাজার থেকেও ঋণ নিয়ে থাকে। আমাদের দেশেও এ ব্যবস্থা চালু করা নিয়ে কাজ চলছে।

সোমবার (২৭ মে) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ভবনে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক্সিকিউটিভ বিজনেস ডেলিগেশনের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, শেয়ারের দাম ওঠানামা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ করা ঠিক হবে না। কোনো সমস্যা আছে কি-না, কেউ কোনো অনিয়ম করছে কি-না সেটি সরকার দেখবে। এসময় তিনি দেশের পুঁজিবাজারকে আরও শক্তিশালী করার তাগিদ প্রদান করেন।

উল্লেখ্য, গত শনিবার (২৫ মে) পুঁজিবাজারের সকল সমস্যার দ্রুত সমাধানসহ গতিশীল ও কার্যকর বাজার গঠনে জোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বৈঠকে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, পুঁজিবাজারে চলমান অস্থিরতা কাটাতে ডিএসইর সাবেক সভাপতি ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ বাজার সংশ্লিষ্টদের নিয়ে সমন্বয়ক কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান কীভাবে আরও বাড়ানো যায় সে ব্যাপারে পরিকল্পনা করার নির্দেশ দিয়েছেন তিনি।

বৈঠক সূত্র জানায়, ক্যাপিটাল গেইন বা মূলধনী আয়ের ওপর করারোপের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এ বিষয়ে এনবিআরের সাথে প্রধানমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে। এছাড়াও তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানির কর হার পার্থক্য নিয়ে বৈঠকে আলোচনা হয়। বিনিয়োগকারীদের সুবিধাসহ নানান বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। একইসাথে সরকারি প্রতিষ্ঠান, মাল্টি ন্যাশনাল কোম্পানিগুলোকে পুঁজিবাজারে বাধ্যতামূলক তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিকে দেশের ব্যাংক খাতের সংস্কার দরকার জানিয়ে সালমান এফ রহমান বলেন, এ বিষয়ে কাজ চলছে। তারল্য সংকট কাটাতে কী করা যায় সেটা নিয়েও আলোচনা চলমান রয়েছে। এখন আর ডলার সংকট নেই। তবে সুদহার বাড়ায় একটা সমস্যা তৈরি হয়েছে। মূল্যস্ফীতিও আমাদের একটা সমস্যা।


আরও পড়ুন:

বিষয়: