ঢাকা মঙ্গলবার
২৮ মে ২০২৪
২০ মে ২০২৪

ব্যাংক একীভূত হলেও আমানত নিরাপদ থাকবে: কেন্দ্রীয় ব্যাংক


Reporter01
39

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪
ব্যাংক একীভূত হলেও আমানত নিরাপদ থাকবে: কেন্দ্রীয় ব্যাংক Collected from online



নিজস্ব প্রতিবেদক

ব্যাংক একীভূতকরণ নিয়ে জনমনে নানারকমের বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। ব্যাংক একীভূতকরণ নিয়ে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে যেসব প্রকাশিত হয়েছে, তা অনেকাংশে প্রকৃত তথ্যনির্ভর নয় বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৩ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ব্যাংক বলেছে, মূলত দুটি উদ্দেশ্য নিয়ে ‘ব্যাংক একীভূতকরণ’ নিয়ে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক। একটি হলো, ২০২৬ সালে বাংলাদেশ একটি উন্নয়নশীল অর্থনীতির দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে। ফলে উন্নয়নশীল অর্থনীতিতে কার্যকর ব্যাংকিং সেবা প্রদানের জন্য দেশে অধিক সক্ষমতাসম্পন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন হবে, যাতে অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগের ক্ষেত্রে কোনোরূপ বাধার সৃষ্টি না হয়।

দ্বিতীয় উদ্দেশ্যটি হলো, অপেক্ষাকৃত দুর্বল ব্যাংকের বিদ্যমান সমস্যা সমাধান এবং একই সঙ্গে অপেক্ষাকৃত সবল ব্যাংকের কার্যক্রম উন্নয়নের মাধ্যমে আর্থিক খাতকে শক্তিশালী করা, যাতে করে জনস্বার্থে একীভূত ব্যাংক আরও সেবা প্রদান করতে পারে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, একীভূতকরণের প্রক্রিয়াধীন ব্যাংকগুলোয় ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক আমানতকারীদের জমাকৃত আমানত সম্পূর্ণ নিরাপদ ও সুরক্ষিত থাকবে। পাশাপাশি একীভূতকরণের কাজ সম্পন্ন হওয়ার পরও ব্যাংকের হিসাবধারীদের বর্তমান হিসাব আগের মতো চলমান থাকবে। এ ছাড়া একীভূতকরণের আওতাভুক্ত ব্যাংকগুলোর উদ্যোক্তা পরিচালক, বর্তমান পর্ষদ ও সাধারণ শেয়ারহোল্ডারদের সম্মতির ভিত্তিতেই একীভূতকরণের কার্যক্রম সম্পন্ন করা হবে।


আরও পড়ুন: